জাতীয় পরিচয়পত্রের ঠিকানা পরিবর্তন করুন খুব সহজে

 

জাতীয় পরিচয়পত্রের ঠিকানা পরিবর্তন, ভোটার আইডি কার্ডের ঠিকানা সংশোধন, এনআইডি কার্ডের ঠিকানা সংশোধন, ভোটার কার্ড সংশোধন, NID Address Correction, NID BD





জাতীয় পরিচয়পত্রের ঠিকানা পরিবর্তন


NID Address Correction:

জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড একটি অতীব গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। বিভিন্ন কারণে আমাদের এনআইডি কার্ড - ভোটার কার্ড সংশোধনের প্রয়োজন পড়ে। ভোটার আইডি কার্ডের নাম সংশোধন, ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন, ভোটার আইডি কার্ডের বাবা-মা’র নাম সংশোধন ইত্যাদি কাজ অনলাইনে হয়ে থাকলেও ভোটার আইডি কার্ডের ঠিকানা সংশোধন এর জন্য নির্ধারিত ফরমে আবেদন করে নির্বাচন অফিসে জমা দিতে হয়। আপনি যে ঠিকানায় যেতে চান সে এলাকার উপজেলা নির্বাচন অফিস বরাবর আপনাকে আবেদন করতে হবে এবং উপজেলা নির্বাচন অফিসে জমা দিতে হবে। সাধারনত আবেদন পত্র জমা দেওয়ার ৭ দিন থেকে  ৩০ দিনের ভিতরে ঠিকান সংশোধন হয় ( কম-বেশি হতে পারে)। ভোটার কার্ডের ঠিকানা সংশোধন খুব বেশি জটিল কাজ নয়। ভোটার কার্ডের ঠিকানা সংশোধনের জন্য সঠিক ভাবে আবেদন করলে খুব দ্রুত আপনার ঠিকানা সংশোধন হয়ে যাবে।

 

আমরা বিভিন্ন সময় কাজের সুবাদে আমাদের স্থায়ী ঠিকানার বাহিরে অন্য ঠিকানায় অবস্থান করি। অনেকেই হয়তো তখন তাদের অবস্থানরত ঠিকানা থেকে এনআইডি কার্ড করেছেন। পরবর্তীতে আমাদের স্থায়ী ঠিকানায় চলে আসলে এনআইডি কার্ডের ঠিকানা সংশোধন করা প্রয়োজন হয়ে পড়ে। আবার অনেকেই হয়তো বিভিন্ন প্রয়োজনে আমাদের ঠিকানা পরিবর্তর করে অন্য ঠিকানায় চলে যাই। অনেকে হয়তো বিয়ের পর স্বামীর ঠিকানা ব্যবহার করতে চান। ইত্যাদি কারণে এনআইডি কার্ডের ঠিকানা সংশোধন করা প্রয়োজন হয়। এনআইডি কার্ডের পিছনে সাধারণত বর্তমান ঠিকানা লিপিবদ্ধ থাকে। তবে অনেকের স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা একই হয়ে থাকে। এনআইডি কার্ডের ঠিকান কিভাবে সংশোধন করা যায় চলুন সেই প্রক্রিয়া পর্যায়ক্রমে দেখা যাক।

 

এনআইডি কার্ডের ঠিকানা সংশোধনঃ NID Address Correction

 

প্রথমে আপনার প্রয়োজন পড়বে একটি আবেদন ফর্ম যা নিচে দেওয়া আছে। ফর্মটি পূরণ করতে হবে। যে যে তথ্য পূরণ করতে হবেঃ

 

প্রাপক,

উপজেলা/থানা নির্বাচন অফিসার

উপজেলা/থানা ( উপজেলা বা থানার নাম যে ঠিকানায় যেতে চান ) আপনার নির্বাচন অফিস যদি উপজেলা পর্যায় হয় তবে উপজেলার নাম, আপনার নির্বাচন অফিস যদি থানা পর্যায় হয় তবে থানার নাম।

জেলা ( যে ঠিকানায যেতে চান সেই ঠিকানার জেলা )

 

NID Address Correction

 

বর্তমান তালিকাভূক্তি তথ্যদি

 

আপনার ভোটার কার্ড বর্তমানে যে ঠিকানায় আছে তার বিস্তারিত লিখতে এর জন্য আপনি এনআইডি কার্ড / এনআইডি কার্ড এর সার্ভার কপি অথবা ভোটার তালিকা থেকে তথ্য গুলো নিতে পারেন।

নামঃ

ভোটার নম্বরঃ

ভোটার এলাকার নামঃ

ভোটার এলাকার নম্বরঃ

উপজেলা/থানাঃ

জেলাঃ

গ্রাম/রাস্তার নাম ও নম্বরঃ

বাসা/হোল্ডিং নম্বরঃ

 

 

 

যে এলাকায় স্থানান্তর হইতে ইচ্ছুক

আপনার ভোটার কার্ড যে ঠিকানায় নিতে চান তার বিস্তারিত লিখতে এর জন্য আপনি সেই একই ঠিকানার অন্য কারো এনআইডি কার্ড / এনআইডি কার্ড এর সার্ভার কপি অথবা ভোটার তালিকা থেকে তথ্য গুলো নিতে পারেন।

 

ভোটার এলাকার নামঃ

ভোটার এলাকার নম্বরঃ

উপজেলা/থানাঃ

জেলাঃ

ডাকঘরঃ

পোস্ট কোডঃ

ওয়ার্ডঃ

গ্রাম/রাস্তার নাম ও নম্বরঃ

বাসা/হোল্ডিং নম্বরঃ

ইত্যাদি তথ্য সংগ্রহ করার পর সঠিক ভাবে আবেদন পত্র পূরণ করবেন। এর পর নির্ধারিত স্থানে মেম্বার/চেয়ারম্যান এর স্বাক্ষর নিবেন।

 

NID Address Correction

ভোটার কার্ডের ঠিকানা পরিবর্তনের কারণ হিসাবে লিখতে পারেন: স্থায়ী ঠিকানা অথবা লিখতে পারেন স্বামীর স্থায়ী ঠিকানা



এনআইডি কার্ডের ঠিকানা সংশোধনের জন্য যা যা প্রয়োজন হবেঃ

১. চেয়ারম্যান সার্টিফিকেট

২. ইউটিলিটি বিল এর কপি ( বিদ্যুৎ/ গ্যাস বিল)

৩. হোল্ডিং ট্যাক্স এর কপি

 


সব তথ্য সঠিক ভাবে পূরণ করার পর নির্বাচন অফিসে জমা দিয়ে আসবেন। নির্ধারিত সময় পর আপনার মোবাইলে এসএমএস আসবে। তখন এনআইডি অনলাইন কপি ডাউনলোড করে কার্ড বানিয়ে ব্যবহার করতে পারবেন।

 

NID Address Correction Form

NID Address Correction Form pdf

 


এনআইডি, জন্মনিবন্ধন, চাকরির বিজ্ঞপ্তি, দৈনন্দিন জীবনের বিভিন্ন তথ্য সহ প্রয়োজনীয় বিভিন্ন  টিপস পেতে আমাদের সাথে থাকুন। কোন বিষয় সম্পর্কে জানতে চাইলে আমাদের কমেন্ট বক্সে আপনার মূল্যবান কমেন্ট করতে পারেন।

  

Post a Comment

Previous Post Next Post